ভর্তি মেলা শুরু; অবিশ্বাস্য সুবিধা দিচ্ছে ইউডা

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) আয়োজিত ভর্তি মেলায় ফল-২০১৯ ইং সেমিস্টারে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পাচ্ছে পরিবারের আয়ের ভিত্তিতে টিউশন ফি নির্ধারণের সুযোগ, ভর্তি ফি-তে ৫০০০ টাকা পর্যন্ত বিশেষ ছাড়, এসএসসি ও এইচএসসি দুটোতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী পাবে টিউশন ফি এর উপর ১ লক্ষ টাকা বৃত্তি, যে কোনো একটিতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী পাবে ৫০ হাজার টাকা বৃত্তি। এছাড়াও সরকার নির্ধারিত মুক্তিযোদ্ধা কোটায় এবং প্রত্যন্ত ও অনুন্নত অঞ্চলের মেধাবী অথচ দরিদ্র কোটায় বিনা বেতনে অধ্যায়নের সুযোগ। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% বৃত্তি সুবিধা, মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০% বৃত্তি সুবিধা।

স্নাতকোত্তরে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পাবে মেলা উপলক্ষ্যে ভর্তি ফি তে ৩০০০ হাজার পর্যন্ত ছাড়। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ এবং স্নাতকে ৩.৭৫ পাওয়া শিক্ষার্থীরা পাবে টিউশন ফি এর উপর ২৪০০০ টাকা বৃত্তি। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ এবং স্নাতক শ্রেণিতে সিজিপিএ ৩.৫ এর উপরে প্রাপ্ত শিক্ষার্থীদের মোট টিউশন ফি এর উপর ১২.০০০ টাকা বৃত্তি। এছাড়া আদিবাসী/নৃ-গোষ্ঠী সন্তানদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% ওয়েভার সুবিধা। এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% বৃত্তি সুবিধা, মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০% বৃত্তি সুবিধা।

আজ শনিবার সকাল ১১টায় ইউডার সিএসই ভবনে মেলার উদ্বোধন করেন ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ ইউডা এর প্রতিষ্ঠাতা ও চেয়্যারমান অধ্যাপক মুজিব খান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ, উপ-উপাচার্য ড. আহমদুল্যাহ মিয়া। রেজিস্ট্রার ড. ইফফাত কায়েস চৌধূরী, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়্যারমান, শিক্ষক, কর্মকর্তা ও ইউডার ছাত্রসংসদ প্রতিনিধি ও শিক্ষার্থীবৃন্দ।

ভর্তি মেলায় ইউডার প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক মুজিব খান বলেন, ‘বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি থেকে এ বিশ্ববিদ্যালয় পরিচালনার রীতি অতীতেও ছিলো না, ভবিষ্যতেও থাকবে না। শিক্ষার্থীদের আমরা নানা দিক থেকে সুবিধা দেওয়ার চেষ্টা করছি, যাতে এ বিশ্ববিদ্যালয় প্রকৃত মেধাবী, অদম্য গরীব মেধাবীরা যেন উচ্চ শিক্ষায় সুযোগ পায়। আমরা ইতোপূর্বেই ঘোষণা দিয়েছি প্রয়োজনে পারিবারিক আয় ও শিক্ষার্থীর এসএসসি, এইচএসসির মেধার অর্জিত ফলাফলের ভিত্তিতে অভিভাবকের সঙ্গে আলোচনা সাপেক্ষে তার ভর্তি ও মাসিক বেতন নির্ধারণ করব। তবুও শিক্ষাকে আমরা সবার জন্য সহজলভ্য করতে চাই।’ এছাড়াও আমরা প্রতিবছর ভাষা শহীদ ও দেশ বরেণ্য সঙ্গীত শিল্পীদের নামে পূর্ণ বৃত্তি প্রদানের সুযোগ দিই, জানান তিনি।

সকাল ০৯টা থেকে বিকেল ০৫টা পর্যন্ত ৩/সি সাত মসজিদ রোড (ইউডা সিএসসি বিল্ডিং) এবং ৮০, সাত মসজিদ রোড (রেজিস্ট্রার ভবন), ধানমন্ডিতে ভর্তি হওয়া যাবে।