বিসিএস পরীক্ষা: কি পড়বেন, কোথা থেকে পড়বেন

৥ তানিম ইশতিয়াক*

বিসিএস পরীক্ষা দিয়ে অনেকেই হতাশ। এত পরিশ্রম এত পড়াশোনা করেও প্রশ্ন অনেকাংশই কমন পড়েনি। তাহলে কোথা থেকে কীভাবে পড়তে হবে? উত্তর খুব সোজা। ৩৫তম বিসিএস থেকে প্রশ্নপত্রের ধরন বদলে গেছে। এমপি থ্রি জব সল্যুশনের পুনরাবৃত্তিমূলক প্রশ্নের মুখস্ত নির্ভরতার চেয়ে বেসিক বিল্ড আপে নজর দিতে হবে। একজন ক্যাডার কর্মকর্তা হওয়ার জন্য এগুলো জরুরি।

বাংলা ব্যাকরণ, ইংরেজি ব্যাকরণ, জেনারেল ম্যাথ সম্পর্কে কোনো ধরনের অস্পষ্টতা-গোঁজামিল রাখা যাবে না। এটার জন্য কয়েক মাস সময়ই যথেষ্ট। সেজন্য দক্ষ কারো সহায়তা নিন।

ভোকাবুলারি একটা ধারাবাহিক প্রক্রিয়া, সেটি চলমান রাখতে হবে ইংরেজি পত্রিকা পড়ার মাধ্যমে। দেশীয় আন্তর্জাতিক, আর্থ-রাজনৈতিক বিশেষ বিশেষ ঘটনার আলোকে বিভিন্ন টার্মের উৎপত্তি হয়, সেগুলোর ব্যবহারও জনপ্রিয় হয়। এগুলো সম্পর্কে স্পষ্ট ধারণা থাকলে প্রিলি তো বটেই রিটেন-ভাইভাতেও বিশেষ সুবিধা পাওয়া যাবে।

বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস, অর্থনৈতিক উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য এসব বিষয়ে এমনভাব ধারণা রাখবেন যেন কাউকে গল্প করে আপনি বোঝাতে পারেন। চায়ের আড্ডায় ঝড় তুলতে পারেন।

আন্তর্জাতিক ঘটনাপ্রবাহ, বিশ্বরাজনীতি, পরাশক্তিদের লড়াই, বাণিজ্যযুদ্ধ, বিরোধপূর্ণ অঞ্চল, জাতিগত সংঘাতের খোঁজখবর সম্পর্কে আপডেট থাকতে হবে। একজন বৈশ্বিক নাগরিক হিসেবে চলমান বিশ্বরাজনীতি নিয়ে একটু তথ্যমূলক উপলব্ধি লাগবে।
তথ্যপ্রযুক্তির ব্যবহারিক পরিচিতি, মৌলিক কাঠামো, এবং ই-শিক্ষা,ই-স্বাস্থ্য, ই-বাণিজ্যিক কার্যক্রম জানতে হবে।

জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনার মৌলিক বিষয়াদির সঙ্গে এ ব্যাপারে জাতিসংঘ ও বাংলাদেশ সরকারের প্রয়োজনীয় উদ্যোগ সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে। এর বাইরে সাহিত্য বিষয়ে টানা মুখস্তের জায়গায় ইংরেজি সাহিত্য ও বাংলা সাহিত্যের বিষয়াদি থাকে। তবুও নির্দিষ্ট ১৫-২০ জনের ব্যাপারে একটু গভীর জানা থাকলে অসুবিধায় পড়তে হয় না।

কী বই পড়বেন?
৬ষ্ঠ-নবম শ্রেণির গণিত
নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ
নবম-দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বসভ্যতা
নবম-দশম শ্রেণির ভূগোল
নবম-দশম শ্রেণির পদার্থ-রসায়ন-জীববিজ্ঞান
উচ্চমাধ্যমিক পৌরনীতি ও সুশাসন (১,২)
উচ্চমাধ্যমিক সমাজবিজ্ঞান (পার্ট-২ কিছু অংশ)
কমন মিসটেকস ইন ইংলিশ
টোফেল ক্লিফসের বইটি উপকারী
দৈনিক পত্রিকা ও মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স
এই মৌলিক অর্জনের পর এবার আপনি ওরাকল-এমপি থ্রি-প্রফেসরস বা অন্য কিছুতে ঢুকতে পারেন। দেখবেন কত সোজা লাগে সবকিছু। আর হ্যাঁ, এগুলোর বাইরে যত জানবেন, অন্যের তুলনায় তত এগিয়ে থাকবেন।

* লেখকঃ শিক্ষক, পটুয়াখালী সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ।